• E-paper
  • English Version
  • মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪, ০১:১৬ পূর্বাহ্ন

×

শেষ মুহুর্তে পাইকগাছা উপজেলা নির্বাচনে প্রতিদ্বন্দ্বী প্রার্থীদের প্রচার-প্রচারণা

  • প্রকাশিত সময় : শুক্রবার, ৭ জুন, ২০২৪
  • ৩৬ পড়েছেন
(বাম পাশে আনন্দ মোহন বিশ্বাস, মাঝখানে আবুল কালাম আজাদ ও ডান পাশে শেখ কামরুল হাসান টিপু)
স্নেহেন্দু বিকাশঃ
খুলনার পাইকগাছায় ৯ জুন ৩য় দফায় উপজেলা নির্বাচনে প্রতিদ্বন্দ্বী প্রার্থীরা প্রচার-প্রচারণার শেষ মুহুর্তেই ভোটারদের মন জয় করার চেষ্টা চালিয়ে যাচ্ছেন।  নির্বাচনে চেয়ারম্যান পদে-৬, ভাইস চেয়ারম্যান( পুরুষ)-৮ ও ৪ মহিলা ভাইস চেয়ারম্যান প্রার্থীসহ মোট-১৮ প্রার্থী প্রতিদ্বন্দ্বীতা করছেন। সব পদের অধিকাংশ প্রার্থীরা আওয়ামীলীগ ঘরানার।
 জনমত জরিপে জানাগেছে, চেয়ারম্যান পদে উপজেলা আ’লীগের সাধারন সম্পাদক শেখ কামরুল হাসান টিপু’র ( মোটরসাইকেল)  ও উপজেলা আ’ লীগের  যুগ্ম সাধারন সম্পাদক আনন্দ মোহন বিশ্বাসের( চিংড়ি মাছ) প্রতিকের মধ্যে মূল ভোটের লড়াই হবে। তবে অন্য একটি সুত্র বলছেন, এ দু’জনের মধ্যে যে প্রার্থীই জিতুক তাকে উপজেলা ছাত্রলীগের সাবেক সভাপতি এ্যাডঃ আবুল কালাম আজাদ এর ( দোয়াত কলম) প্রতিকের সাথে  মোকাবেলা করতে হবে। অপর ৩ প্রার্থীর মধ্যে  সাবেক ভাইস চেয়ারম্যান কৃষ্ণপদ মন্ডল ( আনারস)  ও এড, শিবলী নোমানী রানা (কাপপিরিচ) প্রতিকে সম্মান জনক ভোট পাবেন। আসাদুল বিশ্বাস( হেলিকপ্টার) প্রতিকের প্রার্থী প্রচারণায় অনেকটা পিছিয়ে রয়েছেন।
এদিকে মহিলা ভাইস চেয়ারম্যান পদের ৪ প্রার্থীর মধ্যে বর্তমান ভাইস চেয়ারম্যান লিপিকা ঢালীর ( পদ্মফুল) প্রতিকের সাথে মূল প্রতিদ্বন্দ্বীতা হবে প্রধান শিক্ষিকা অনিতা রানী মন্ডল( বল) প্রতিকের সাথে । তবে হাল ছাড়ছেন না অন্য দু’ প্রার্থী  ময়না বেগম (হাঁস) ও কলস প্রতিকের প্রার্থী ইয়াসমিন বুশরা।
পুরুষ ভাইস চেয়ারম্যান পদে-৮ প্রার্থীর মধ্যে কে জিতবে তা কেউ নিশ্চিত করে বলতে পারছে না। তবে এসব প্রার্থীদের জয-পরাজয় নির্ভর করছে স্ব-স্ব এলাকার ভোটারদের ভোট কেন্দ্রে উপস্থিতির উপর। অনেক ভোটাররা মন্তব্য করেছেন, শেষ পর্যন্ত প্রভাষক আব্দুল ওয়াহাব বাবলু( পালকি) সুকুমার ঢালী( উড়োজাহাজ)  মোঃ সিরাজুল ইসলাম ( মাইক) ও প্রভাষক বজলুর রহমান ( টিয়াপাখি) প্রতিকের মধ্যে যে কেউ একজন জয়ী হতে পারেন। তবে জয়ের ব্যাপারে আশাবাদী অন্য প্রার্থীরা হলেন, বর্তমান ভাইস চেয়ারম্যান শিয়াবুদ্দীন ফিরোজ বুলু (তালা) এসএম হাবিবুর রহমান মুছা (চশমা) ফরহাদ হোসেন ( টিউবওয়েল) ও বাবুল শরীফ( বই) প্রতিক।
নির্বাচনী হলফনামায় জানাগেছে, চেয়ারম্যান প্রার্থীদের হলফনামায় দেখা গেছে চেয়ারম্যান প্রার্থীদের মধ্যে সম্পদ বেশি শেখ কামরুল হাসান টিপুর। তিনি এইচএসসি পাশ ও মূল পেশা ঠিকাদারী ব্যবসা। বিভিন্ন খাতে বর্ষিক আয় ৬ লাখ ৫০ হাজার টাকা। কৃষি জমি ৪৪ বিঘা ও অকৃষি জমি-১৮.৪০ শতক। একটি মোটরসাইকেলসহন৩২ লাখ টাকার ১টি প্রাইভেট কার আছে। স্ত্রীর নামে ১০ ভরি সোনা রয়েছে।
আনন্দ মোহন বিশ্বাস (বি,এ) পাশ ও  তার আয় সব থেকে বেশি। ব্যবসা থেকে ৫ লাখ ২০ হাজার ১০০ টাকা ও কৃষি থেকে-২ লাখ ২০ হাজার ও মাছ চাষ থেকে-২৪ লাখ ১৯ হাজার ৮৫০ টাকা। কৃষি জমি-৭.৩৪ একর ও ২টি মোটরসাইকেলসহ স্ত্রীর  ৫ ভরি সোনা ও ৫ বিঘা জমি আছে। স্ত্রীর ১৫ ভরি সোনা ও ৫ শতক জমিতে বাড়ী সহ অকৃষি ১২ শতক জমি আছে।
আবুল কালাম আজাদ এলএলবি( ডিগ্রি) অর্নাসসহ এমএ পাশ। তার আইন পেশায় বছরে আয়-৬ লাখ টাকা।নিজস্ব জমি না থাকলেও যৌথ মালিকানায় কৃষিজমি ৫ বিঘা ও অকৃষি জমি দেড় বিঘা। স্ত্রীর নামে ৬ ভরি সোনা রয়েছে।
কৃষ্ণপদ মন্ডল( এসএসসি) পাশ ও পেশা কৃষি ও মৎস্য চাষ।বার্ষিক আয় ১ লাখ টাকা। অন্য প্রার্থীদের চেয়ে তার স্ত্রী’র সব থেকে বেশি ১৬ ভরি সোনা আছে।
এ্যাড, সম শিবলী নোমানীর রানার আইন পেশায় আয়-৩ লাখ ৬০ হাজার ও নগদ টাকা আছে ২১ লাখ ৭০০ টাকা।
নির্বাচন সংশ্লিষ্টরা বলছেন, উপজেলার ১০ ইউনিয়ন ও ১ পৌরসভার ৯৭ টি  ভোট কেন্দ্রে ২ লাখ ৩১ হাজার ৯১৩ জন ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগ করবেন। প্রচার-প্রচারনাকালে এ পর্যন্ত আচরণ বিধি লঙ্ঘনের দায়ে মোটরসাইকেল প্রতিকের প্রার্থী শেখ কামরুল হাসান টিপু’র শোকজ ও আনারস প্রতিকের প্রার্থী কৃষপদ মন্ডলের ৫ সমর্থককে ভ্রাম্যমান আদালতে ৫০০ টাকা করে জরিমানা করা হয়েছে। অভিযোগ উঠেছে,নির্বাচনে  ভোটারদের প্রভাবিত করতে চেয়ারম্যান-ভাইস চেয়ারম্যান পদের অনেক প্রার্থী প্রচার-প্রচারণাকালে সাম্প্রদায়িক ইস্যুতে বৈতরণী পার হবার চেষ্টা করছেন।
এ বিষয়ে ওসি মোঃ ওবায়দুর রহমান জানান, নির্বিঘ্নে নির্বাচন সম্পন্ন করতে ৩ স্তরের আইনশৃঙ্খলা বাহিনী মাঠে দায়িত্ব পালন করবে।
সহকারী রিটানিং অফিসার ও উপজেলা নির্বাহী অফিসার মাহেরা নাজনীন জানান, সুষ্ঠ ও শান্তিপুর্ণ ভাবে নির্বাচন পরিচালনা করতে আইনশৃঙ্খলা বাহিনীর পাশাপাশি ১০ ইউনিয়ন ও ১টি পৌরসভায় ১ জন করে ম্যাজিস্ট্রেট দায়িত্বে থাকবে।

আপনার সামাজিক মিডিয়া এই পোস্ট শেয়ার করুন

এই বিভাগের আরো খবর

ওয়েবসাইট ডিজাইন প্রযুক্তি সহায়তায়: BD IT SEBA